বাংলা ব্লগ

প্রকাশ হলো Android 15 – জেনে নিন কি কি ফিচার থাকছে!

অ্যান্ড্রয়েড 14 এর নতুন সংস্করণগুলি এখনও অ্যান্ড্রয়েড 14 কিউপিআর বিটার অংশ হিসাবে পরীক্ষা করা হতে পারে, তবে গুগল প্রথম বিকাশকারী পূর্বরূপ প্রকাশ করে অ্যান্ড্রয়েড 15 এর দিকে মনোযোগ দিয়েছে। অ্যান্ড্রয়েডের আসন্ন সংস্করণটি বোর্ড জুড়ে সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ অ্যান্ড্রয়েড ফোনগুলির জন্য সুরক্ষা, কর্মক্ষমতা এবং ক্যামেরা উন্নতির প্রতিশ্রুতি দেয়, তবে সম্ভবত গুগল এখনও কিছু বৈশিষ্ট্যগুলিকে মোড়ানোর মধ্যে রাখছে। অ্যান্ড্রয়েড 15 সম্পর্কে আপনার যা জানা দরকার, কোন ডিভাইসগুলি সমর্থিত এবং বিকাশে কোন বৈশিষ্ট্যগুলি দেখা গেছে তা জানতে পড়ুন৷


Android 15 ডিভাইসের জন্য টাইমলাইন এবং সমর্থন

অ্যান্ড্রয়েড 15-এর প্রথম ডেভেলপার প্রিভিউ প্রকাশ করার পাশাপাশি, গুগল অ্যান্ড্রয়েড 15-এর জন্য অফিসিয়াল রিলিজ সময়সূচীও ঘোষণা করেছে। অতীতের মতো, ওএসের নতুন সংস্করণ স্থিতিশীল হওয়ার আগে ছয়টি রিলিজ হবে: ফেব্রুয়ারিতে দুটি বিকাশকারী প্রিভিউ এবং মার্চ, এবং চারটি বিটা রিলিজ। সংস্করণ এপ্রিল এবং জুলাই মুক্তি. জুলাইয়ের পরে কিছু সময় একটি স্থিতিশীল মুক্তির পরিকল্পনা করা হয়েছে। অ্যান্ড্রয়েড 12 এবং 13 আগস্টে প্রকাশিত হয়েছিল, তবে অক্টোবর পর্যন্ত সমস্ত পিক্সেল ফোনে অ্যান্ড্রয়েড 14 আসেনি। আমরা আশা করি যে অ্যান্ড্রয়েড 15 এর জন্য সবকিছু আগস্ট থেকে অক্টোবরের মধ্যে আসবে।

ডিভাইস সমর্থনের পরিপ্রেক্ষিতে, আপনি 2023 এবং 2024 এর শীর্ষ ফোনগুলি কোনও সময়ে Android 15 পাওয়ার আশা করতে পারেন। অ্যান্ড্রয়েড নির্মাতারা দীর্ঘমেয়াদে তাদের হার্ডওয়্যার সমর্থন করার জন্য আরও ভাল এবং দ্রুততর হচ্ছে। Samsung, OnePlus, Asus এবং Motorola লঞ্চের পর তিন থেকে পাঁচ বছরের জন্য যুক্তিসঙ্গত আপডেট নীতি অফার করে। গুগল গুগল পিক্সেল 8 সিরিজের সাথে নেতৃত্ব দিচ্ছে, যা 2030 সালের মধ্যে সম্পূর্ণ অপারেটিং সিস্টেম আপডেট পাবে, এটির লঞ্চের সাত বছর পরে।

বিকাশকারী প্রিভিউ সময়কালে, পিক্সেল ডিভাইসগুলিই একমাত্র Android 15 ব্যবহার করতে সক্ষম হবে৷ Google নিশ্চিত করেছে যে নিম্নলিখিত ডিভাইসগুলির জন্য বিকাশকারী পূর্বরূপ উপলব্ধ রয়েছে:

  • Pixel 8 and 8 Pro
  • Pixel 7a
  • Pixel 7 and 7 Pro
  • Pixel 6a
  • Pixel 6 and 6 Pro
  • Pixel Fold
  • Pixel Tablet

5G-সক্ষম Pixel 5a আগস্ট 2024 পর্যন্ত আপডেট পাওয়ার গ্যারান্টি দেওয়া হয়েছে, তবে এটি ইতিমধ্যে তিনটি আপডেট পেয়েছে যা Google সাধারণত Pixel 6 এর আগে স্মার্টফোনে দেয়। প্রিভিউ প্রোগ্রামে Android 15 নেই, এটি প্রায় নিশ্চিতভাবেই আসছে না।


Android 15 ডেভেলপার প্রিভিউ 1-এ নতুন বৈশিষ্ট্য

Google 16 ফেব্রুয়ারী, 2024, শুক্রবার ডেভেলপার প্রিভিউ 1 (DP1) নামে Android 15-এর প্রথম সংস্করণ প্রকাশ করেছে। বরাবরের মতো, এই প্রাথমিক প্রকাশগুলি ডেভেলপারদের জন্য তাদের অ্যাপগুলি পরীক্ষা করতে এবং নতুন APIগুলির সাথে নিজেদের পরিচিত করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে৷ কী কাজ করছে এবং কী করছে না সে বিষয়ে আপনার কাছে Google-কে প্রাথমিক প্রতিক্রিয়া দেওয়ার সুযোগ রয়েছে। এই কারণে, ব্যবহারকারীদের জন্য এখনও অনেক পরিবর্তন নেই. সাধারণত, Google এটিকে প্রথম বিটা সংস্করণের জন্য সংরক্ষণ করে, যা এপ্রিলে প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে। যাইহোক, এখনও DP1 এর আকর্ষণীয় অংশ রয়েছে, যার মধ্যে কিছু ইনস্টলেশনের পরে প্রত্যেকের কাছে দৃশ্যমান, যখন অন্যগুলি এখনও কোডে লুকানো রয়েছে।

Android 15 এখন আপনাকে কীবোর্ড ভাইব্রেশন বন্ধ করতে দেয়

সাধারণত আপনি অ্যান্ড্রয়েডে যে কীবোর্ড অ্যাপ ব্যবহার করেন তাতে হ্যাপটিক ফিডব্যাক অক্ষম করতে পারেন, কিন্তু Android 15 DP1 পর্যন্ত বিশ্বব্যাপী এটিকে নিষ্ক্রিয় করা সম্ভব ছিল না। নতুন সংস্করণটি সিস্টেম পছন্দগুলিতে একটি সুইচ যুক্ত করে যা আপনাকে আপনার ব্যবহার করা সমস্ত কীবোর্ডের জন্য বিশ্বব্যাপী কম্পন চালু বা বন্ধ করতে দেয়। এটি বিশেষভাবে উপযোগী যদি আপনি একাধিক কীবোর্ড অ্যাপ ব্যবহার করেন বা একই কম্পন বিকল্পগুলির সাথে একটি নতুন কীবোর্ড অ্যাপে স্যুইচ করেন।
Android 15 উজ্জ্বলতা স্লাইডারে ভাইব্রেশন ফিডব্যাক যোগ করে

সিস্টেমটিকে আরও স্পর্শকাতর করতে, Google Android 15 এর উজ্জ্বলতা স্লাইডারে ভাইব্রেশন প্রতিক্রিয়া যোগ করেছে। প্রভাবটি অবিশ্বাস্যভাবে সূক্ষ্ম এবং পিক্সেলের চিত্তাকর্ষক টাচ ইঞ্জিনকে দেখায়। এটি অ্যান্ড্রয়েডকে আরও জটিল করে তোলার এবং হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারগুলির মধ্যে একটি সুসংগত অনুভূতি তৈরি করার দিকে অনেক দূর এগিয়ে যায়৷

Android 15 স্প্যাম বিজ্ঞপ্তির পরিমাণ কমিয়ে দেয়

কখনও কখনও আপনার বন্ধুদের সাথে গ্রুপ চ্যাট নড়বড়ে হয়ে যায় এবং নতুন বার্তা দ্বিতীয়ের পর দ্বিতীয় আসে এবং আপনি একটি নতুন বিজ্ঞপ্তি টোন পেতে থাকেন। Android 15 একটি নতুন নোটিফিকেশন কুলিং ফিচার দিয়ে এই সমস্যার সমাধান করতে চায়। আপনি একই অ্যাপ থেকে নতুন বিজ্ঞপ্তি পেতে থাকলে বিজ্ঞপ্তির পরিমাণ স্বয়ংক্রিয়ভাবে কমে যাবে।

এই বিকল্পের সেটিংস পৃষ্ঠাটি বর্তমানে জটিল। বিজ্ঞপ্তি কুলডাউন কীভাবে কাজ করে তার একটি বিবরণ এখানে রয়েছে। সেটিংস অ্যাক্সেস করতে আপনাকে আবার এটিতে ক্লিক করতে হবে। ডিফল্টরূপে, কুলডাউন সমস্ত অ্যাপে প্রযোজ্য, তবে আপনি এটিকে শুধুমাত্র কথোপকথনে প্রয়োগ করতে বা এটি ব্যবহার না করতে পরিবর্তন করতে পারেন।


Android 15 এর সাথে, আপনি ভাঁজ করা অবস্থায়ও অ্যাপ ব্যবহার করতে পারবেন।

যেমনটি আমরা এই মাসের শুরুতে রিপোর্ট করেছি, গুগল অ্যান্ড্রয়েড 14 কিউপিআর-এর পূর্বরূপ সংস্করণে “একটি ফোল্ডারে অ্যাপ্লিকেশন ব্যবহার চালিয়ে যান” বৈশিষ্ট্যটি নিয়ে পরীক্ষা শুরু করেছে। Android 15 DP1 সহ, এই বৈশিষ্ট্যটি এখন সিস্টেম সেটিংস অ্যাপে উপলব্ধ। আপনি Pixel Fold বন্ধ করলে কি হবে তা এখানে আপনি বেছে নিতে পারেন।

আপনি যেকোন সময় বাইরের স্ক্রীনে চালিয়ে যেতে পারেন, চালিয়ে যেতে উপরে সোয়াইপ করতে পারেন, বা বন্ধ করার সময় বাইরের স্ক্রীন সবসময় বন্ধ রাখতে পারেন। সোয়াইপ আপ বিকল্পটি Android 15-এ একটি নতুন বৈশিষ্ট্য এবং এটি সরাসরি OnePlus Open থেকে ধার করা হয়েছে বলে মনে হচ্ছে।


অ্যান্ড্রয়েড 15 সম্পর্কে গুগল এখন পর্যন্ত যা কিছু ঘোষণা করেছে
অ্যান্ড্রয়েড 15 কে ভ্যানিলা আইসক্রিম বলা হয়

Google বিপণনের উদ্দেশ্যে অ্যান্ড্রয়েডের অভ্যন্তরীণ কোডনেম ব্যবহার করে না, তবে কোম্পানিটি ভবিষ্যতের সংস্করণ সম্পর্কে আরও উন্মুক্ত। এজন্য Android 15 কে ভ্যানিলা আইসক্রিম বলা হয়। সংস্করণগুলির বর্ণানুক্রমিক ক্রম দেখে, Android 14 আপসাইড ডাউন কেক অনুসরণ করা স্পষ্ট।

ভ্যানিলা আইসক্রিম নামটি অ্যান্ড্রয়েডের ইতিহাসকেও শ্রদ্ধা জানায়। অ্যান্ড্রয়েডের আসল সংস্করণটিকে প্রায়শই ভ্যানিলা অ্যান্ড্রয়েড (অর্থাৎ “সাধারণ” অ্যান্ড্রয়েড) হিসাবে উল্লেখ করা হয়। যদিও আমরা রসিকতা করতে চাই যে Android 15-এর কিছু নির্মাতার বিল্ড অন্যদের তুলনায় কম “ভ্যানিলা” হবে, সত্য হল যে অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রজেক্ট (AOSP) এর আদি কোডগুলি দেরীতে প্রায় ততটা শিপিং করা হয়নি। এমনকি পিক্সেল।

অ্যান্ড্রয়েড 15 এর নতুন আইকন এবং গ্রাফিক্স স্থান-কেন্দ্রিক রয়ে গেছে

প্রতি বছরের মতো, গুগল নতুন অ্যান্ড্রয়েড লঞ্চের সাথে থাকা ভিজ্যুয়াল আপডেট করেছে। নতুন অ্যান্ড্রয়েড 15 লোগো হল একটি সবুজ আউটলাইন সহ একটি ত্রিভুজাকার আকৃতি এবং পিছনে 15 নম্বর সহ পরিচিত Bugdroid মাসকট, যা একটি দীর্ঘ সেতু বা লাইনের শেষে একটি গেট বলে মনে হচ্ছে তার দিকে তাকাচ্ছে৷ পটভূমিতে তারা ছড়িয়ে ছিটিয়ে আছে।

Google সাধারণত অ্যান্ড্রয়েডের প্রতিটি সংস্করণে একটি নতুন ইস্টার ডিম লুকিয়ে রাখে, যেটি সেটিংসে আপনার ফোনের অ্যান্ড্রয়েড সংস্করণ নম্বর বারবার ট্যাপ করে অ্যাক্সেস করা যেতে পারে। Android 14 এ, আপনি Android মাসকট সহ একটি NASA-থিমযুক্ত আইকন দেখতে পাবেন। নতুন অ্যান্ড্রয়েড 14 QPR3 বিটা আইকন ডিজাইনকে ত্রিভুজাকারে পরিবর্তন করে এবং Android 14-এর উল্লেখ হারায়, যা Google এখন প্রবর্তিত নতুন Android 15 লোগোর সাথে ঘনিষ্ঠভাবে মেলে।

স্পেসশিপ মিনি-গেম সহ ইস্টার ডিমের বাকি অংশ যা আপনি আইকনটিকে দীর্ঘক্ষণ ধরে রাখলে প্রদর্শিত হয়, অস্পৃশ্য থাকে। এটা সম্ভব যে Google Android 15 এর জন্য ইস্টার ডিমকে পুনরায় ডিজাইন করার প্রক্রিয়াধীন রয়েছে এবং এটি সম্পূর্ণরূপে সম্পন্ন হওয়ার আগে এটি একটি ছোট স্বাদের হতে পারে, পরে একটি নতুন মিনি-গেম আসবে।


Android 15 আংশিক স্ক্রিন শেয়ারিং পাবে

অ্যান্ড্রয়েড দীর্ঘকাল ধরে স্ক্রিন রেকর্ডিংকে সমর্থন করেছে, তবে আপনি যদি বিজ্ঞপ্তিগুলি বন্ধ করতে ভুলে যান বা আপনি রেকর্ড করতে চান না এমন কোনও অ্যাপে স্যুইচ করতে ভুলে যান তবে বৈশিষ্ট্যটি ব্যবহার করা একটি গোপনীয়তা দুঃস্বপ্ন হতে পারে৷ Android 15 এর সাথে, Google আপনাকে রেকর্ড করার জন্য শুধুমাত্র একটি অ্যাপ বেছে নিতে দেয়, স্বয়ংক্রিয়ভাবে আপনাকে বিজ্ঞপ্তি এবং অন্যান্য অ্যাপ দেখা থেকে ব্লক করে। পিক্সেল ফোনগুলি প্রথমে Android 14 QPR2 এর সাথে এই বৈশিষ্ট্যটি পাবে এবং মার্চ মাসে একটি Pixel বৈশিষ্ট্য ড্রপ হিসাবে প্রকাশিত হবে।

Android 15 অ্যাপগুলিতে ক্যামেরা কীভাবে কাজ করে তা উন্নত করে

অ্যান্ড্রয়েডের পূর্ববর্তী সংস্করণগুলিতে, Google তাদের ক্যাপচার করার জন্য Instagram এবং Snapchat এর মতো তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করার সময় ফটো এবং ভিডিওর গুণমান উন্নত করে। Google Android 15 এর সাথে এটি চালিয়ে যেতে চায় এবং সমর্থিত ডিভাইসগুলিতে কিছু উন্নতি চালু করেছে। ডেভেলপাররা কম আলোর অবস্থায় ক্যামেরা ভিউফাইন্ডারের উজ্জ্বলতা বাড়াতে পারে এবং উন্নত ফ্ল্যাশ তীব্রতার সেটিংসের সুবিধা নিতে পারে।
Android 15 MIDI 2.0 ভার্চুয়াল ডিভাইস সমর্থন করে

সঙ্গীতজ্ঞ, আনন্দ! Android 13-এ USB MIDI 2.0 ডিভাইসগুলির জন্য সমর্থন প্রবর্তনের পরে, Google ভার্চুয়ালাইজেশনের দিকে মনোযোগ দিয়েছে। Google ভার্চুয়াল MIDI প্রোগ্রামগুলিতে ইউনিভার্সাল MIDI প্যাকেজ (UMP) এর জন্য সমর্থন প্রসারিত করে৷ গুগলের মতে, এটি সিন্থেসাইজারকে ইউএসবি এমআইডিআই 2.0 ডিভাইসের মতো ভার্চুয়াল MIDI 2.0 ডিভাইস হিসাবে সিন্থেসাইজার প্রোগ্রামগুলিকে নিয়ন্ত্রণ করতে দেয়।


Android 15 গোপনীয়তা স্যান্ডবক্স আপডেট পায়

Google Chrome থেকে তৃতীয় পক্ষের কুকিগুলি সরাতে কাজ করছে এবং অপারেটিং সিস্টেমের জন্য একটি সিস্টেম-ব্যাপী প্রতিস্থাপন হিসাবে একটি নতুন গোপনীয়তা বাক্স প্রবর্তন করতে চায়৷ সংস্থাটি দাবি করে যে এটি ব্যবহারকারীদের কাছে প্রাসঙ্গিক এবং লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন সরবরাহ করার একটি গোপনীয়তা-বান্ধব উপায়৷ Android 15 এর সাথে, Google Android AD পরিষেবাটিকে এক্সটেনসিবিলিটি লেভেল 10-এ নিয়ে আসে, যা আপনাকে গোপনীয়তা সেফবক্সে সর্বশেষ সংস্করণ যোগ করার অনুমতি দেয়।

Android 15 নতুন হেলথ কানেক্ট ডেটা টাইপ নিয়ে এসেছে

Health Connect হল Android অ্যাপ জুড়ে স্বাস্থ্য ডেটা সংরক্ষণ এবং শেয়ার করার জন্য একটি মানসম্মত সমাধান তৈরি করার জন্য Google-এর প্রচেষ্টা। Android 15-এ কিছু নতুন বৈশিষ্ট্য রয়েছে যা Android 14 এক্সটেনশন 10-এর অংশ ছিল, যা “নতুন ধরনের ফিটনেস, পুষ্টি এবং আরও ডেটা” নিয়ে আসে।
Android 15 ফাইলের অখণ্ডতা উন্নত করে

অ্যান্ড্রয়েডের FileIntegrityManager বেশ কয়েকটি নতুন API পেয়েছে যা অ্যাপ্লিকেশনগুলিকে কাস্টম ক্রিপ্টোগ্রাফিক স্বাক্ষর ব্যবহার করে ডেটা এনক্রিপ্ট করার অনুমতি দেয়। এটি নিশ্চিত করে যে ডেটা ক্ষতিগ্রস্থ বা টেম্পার করা যাবে না, ম্যালওয়্যার এবং অননুমোদিত অ্যাক্সেস থেকে উদ্ভূত অন্যান্য সমস্যার বিরুদ্ধে অতিরিক্ত সুরক্ষা প্রদান করে।


Android 15 আরও ভালো পারফরম্যান্স এবং ব্যাটারি লাইফ প্রদান করতে পারে

প্রতি বছরের মতো, গুগল নতুন সংস্করণে কর্মক্ষমতা এবং ব্যাটারি জীবন উন্নত করার পরিকল্পনা করেছে। বিকাশকারীরা ব্যাকগ্রাউন্ডের কাজগুলির জন্য একটি নতুন পাওয়ার-সেভিং মোডের সুবিধা নিতে পারে যা সিস্টেমকে বলে যে তাদের বেশি শক্তি ব্যবহার করার দরকার নেই৷ বিপরীতভাবে, গুগল গেমস এবং অন্যান্য টাস্ক অ্যাপের বিকাশকারীদের জন্য “শক্তি এবং তাপীয় সিস্টেমের সাথে আরও সরাসরি ইন্টারঅ্যাক্ট করা” সহজ করে তুলছে। এটি কিছু কাজের চাপকে আরও ভালভাবে অপ্টিমাইজ করার অনুমতি দেয় এবং সম্পূর্ণ তাপীয় থ্রটলিং প্রতিরোধ করে।

অ্যান্ড্রয়েড 15 সম্পর্কে আমরা এখন পর্যন্ত যা কিছু জানি
Android 15 অবশেষে লক স্ক্রিন উইজেটগুলি ফিরিয়ে আনতে পারে

অতীতে, অ্যান্ড্রয়েড লক স্ক্রিনে উইজেট প্রদর্শন সমর্থন করে। অ্যান্ড্রয়েড 4.2 জেলি বিনে চালু হওয়ার পরে কোম্পানিটি দ্রুত বৈশিষ্ট্যটির প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছে বলে মনে হয়, কিন্তু কয়েক বছর পরে অ্যান্ড্রয়েড 5 ললিপপে সম্পূর্ণরূপে অপসারণ না হওয়া পর্যন্ত এটি পরবর্তী সংস্করণগুলিতে প্রদর্শিত হতে থাকে। এই বৈশিষ্ট্যটি বাতিল করা হয়েছে৷ ললিপপের দশ বছর পরে, অ্যান্ড্রয়েড 15 অবশেষে এটি আবার পরিবর্তন করতে পারে। অ্যান্ড্রয়েড বিশেষজ্ঞ মিশাল রেহমান একটি অ্যান্ড্রয়েড 14 বিল্ড ইন ডেভেলপমেন্টে নতুন কমিউনিটি স্পেস বৈশিষ্ট্য সক্ষম করতে সক্ষম হয়েছেন। এটি আপনার লক স্ক্রিনে একটি নতুন বিভাগ প্রদর্শন করবে যা আপনি আপনার পছন্দের সমর্থিত উইজেট দিয়ে পূরণ করতে পারবেন।

যাইহোক, এটা স্পষ্ট যে এই বৈশিষ্ট্যটি এখনও বিকাশের প্রাথমিক পর্যায়ে রয়েছে। আপাতত, এটি এখনও একটি পতাকার আড়ালে লুকিয়ে আছে, একটি ভাঙা UI আছে, একটি অদ্ভুত ইনস্টলেশন প্রক্রিয়া রয়েছে এবং সম্ভবত এটি একটি স্থিতিশীল প্রকাশে পরিণত হবে না। মিশাল রেহমান অনুমান করেছেন যে গুগল ট্যাবলেট এবং অন্যান্য বহু-ব্যবহারকারী ডিভাইসের জন্য লক স্ক্রিন উইজেট সংরক্ষণ করছে। কোডটিতে একটি সীমাবদ্ধতা রয়েছে যে আপনি শুধুমাত্র এমন উইজেটগুলি যোগ করতে পারেন যা ব্যক্তিগত ডেটা প্রদর্শন করে না যা আপনি অন্যদের দেখতে চান না।


Android 15 আপনাকে অ্যাপ জোড়া সংরক্ষণ করার অনুমতি দিতে পারে

অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলি বড় হচ্ছে এবং গুগুল পিক্সেল ফোল্ডের মতো ভাঁজযোগ্য ডিভাইসগুলি পাশাপাশি একাধিক অ্যাপ প্রদর্শন করা সহজ করে তোলে। দ্রুত অ্যাক্সেসের জন্য Android 15 আপনাকে এই অ্যাপগুলির একটি জোড়া আপনার হোম স্ক্রিনে সংরক্ষণ করতে দিতে পারে। কিছু নির্মাতারা ভাঁজযোগ্য ডিভাইসগুলিতে এই ধরনের কার্যকারিতা অফার করে এবং Google Android এ এই বিকল্পটি তৈরি করতে পারে। আমরা অ্যান্ড্রয়েড 14 এর জন্য অ্যাপ পেয়ারিং টিপস পেয়েছি, কিন্তু এগুলি শুধুমাত্র Android 15-এ প্রযোজ্য হতে পারে।

যারা প্রযুক্তির সাথে লড়াই করে তাদের জন্য Android 15 একটি সহজ মোড পেতে পারে

স্মার্টফোনগুলি অবিশ্বাস্যভাবে জটিল এবং শক্তিশালী মেশিনে পরিণত হয়েছে, কিন্তু সবাই তাদের প্রতিটি দিক ব্যবহার করতে চায় না। কিছু লোক এটি করতে সক্ষম নাও হতে পারে। এখানেই Android 14 QPR3 বিটাতে মিশাল রহমানের আবিষ্কার করা নতুন “সাধারণ প্রিসেট” কার্যকর হতে পারে। যদিও এটি এখনও চালু হয়নি, নতুন সেটিংস প্যানেল এবং এর সাথে থাকা বিবরণগুলি এটি স্পষ্ট করে যে এটি পাঠ্যকে বোল্ড করে, বৈসাদৃশ্য বাড়ায়, আইকনগুলিকে আরও বড় করে তোলে এবং ওয়ালপেপারগুলি সরিয়ে দেয় যাতে Android ব্যবহার করা সহজ হয়৷

Android 15 একটি অন্তর্নির্মিত অ্যাপ্লিকেশন আর্কাইভার পেতে পারে

Google Play Store সম্প্রতি একটি বিকল্প যুক্ত করেছে যা আপনার স্টোরেজ স্পেস ফুরিয়ে গেলে আপনি প্রায়শই ব্যবহার করেন না এমন অ্যাপগুলিকে স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণাগারভুক্ত করে। অ্যান্ড্রয়েডের উন্মুক্ত প্রকৃতির কারণে, এর মানে হল যে অন্য অ্যাপ স্টোরের মাধ্যমে ইনস্টল করা অ্যাপগুলি এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারে না। অ্যান্ড্রয়েড 15 এর সাথে, মিশাল রহমান বুঝতে পেরেছিলেন যে অ্যাপ আর্কাইভিং নিজেই অপারেটিং সিস্টেমের অংশ হয়ে উঠতে পারে এবং সমস্ত অ্যাপের জন্য উপলব্ধ হতে পারে, সেগুলি যেভাবেই ইনস্টল করা হোক না কেন। আপনি অ্যাপ সংরক্ষণাগারের উপর আরও ম্যানুয়াল নিয়ন্ত্রণ পেতে পারেন, তবে এটি এখনও নিশ্চিত করা হয়নি।


Android 15 অ্যাপগুলিকে সীমাহীন সামগ্রী প্রদর্শন করতে বাধ্য করতে পারে

অ্যান্ড্রয়েড 10-এ সম্পূর্ণ অঙ্গভঙ্গি নেভিগেশন প্রবর্তনের পর থেকে, অ্যাপগুলি ঐচ্ছিকভাবে প্রান্ত থেকে প্রান্তে সামগ্রী প্রদর্শন করতে পারে। এর অর্থ হল আইফোনের মতই ন্যাভিগেশন বারের নীচে সামগ্রী প্রদর্শিত হতে পারে, আরও বেশি নিমগ্ন দেখার অভিজ্ঞতা তৈরি করে এবং আরও কিছু স্ক্রীন রিয়েল এস্টেট মুক্ত করে।

চার বছর পরে, অনেক অ্যাপ এখনও এটি প্রয়োগ করেনি, কিন্তু অ্যান্ড্রয়েড 15-এ এজ-টু-এজ ড্রইং বাধ্যতামূলক হয়ে উঠতে পারে। মিশাল রহমান কোডে উল্লেখ করেছেন, গুগল এই দেখার অভিজ্ঞতাকে ডিফল্ট করতে পারে, যার অর্থ অ্যান্ড্রয়েডকে লক্ষ্য করে সমস্ত অ্যাপ। 15 এটা ব্যবহার করা উচিত.


Android 15 সংবেদনশীল অ্যাপগুলির জন্য ব্যক্তিগত স্থান প্রদান করতে পারে
স্যামসাং দীর্ঘদিন ধরে সিকিউর ফোল্ডার নামে একটি বৈশিষ্ট্য অফার করেছে যা সিস্টেমের বাকি অংশ থেকে সংবেদনশীল অ্যাপগুলিকে বিচ্ছিন্ন করে এবং অতিরিক্ত প্রমাণীকরণের প্রয়োজন। আমরা জানতে পেরেছি যে গুগল অ্যান্ড্রয়েডে প্রাইভেট স্পেস নামে এমন একটি বৈশিষ্ট্য আনার জন্য কাজ করছে। এই বৈশিষ্ট্যটি ফোনের প্রাথমিক ব্যবহারকারীর সাথে যুক্ত একটি অতিরিক্ত প্রোফাইল যুক্ত করে, একটি কাজের প্রোফাইলের মতো। অতিরিক্ত প্রমাণীকরণ প্রয়োজন এবং অ্যাপ এবং বিজ্ঞপ্তিগুলি ব্যবহার না করার সময় স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। Google আপনার ব্যক্তিগত স্থানগুলি লুকিয়ে রাখতে পারে যাতে আপনি লঞ্চারে “ব্যক্তিগত স্থান” অনুসন্ধান করে সেগুলি অ্যাক্সেস করতে পারেন৷

Google একটি API এর মাধ্যমে Android 14-এ মৌলিক ব্যাটারি স্বাস্থ্যের বিশদ যুক্ত করেছে যা তৃতীয় পক্ষের অ্যাপগুলির সাথে সংযুক্ত। চক্র গণনা ব্যাটারি তথ্য বিভাগে ফোন সম্পর্কে বিভাগে প্রদর্শিত হয় না। Android 15 আরও ডেটা দেখাতে পারে এবং সেই বিবরণগুলি অ্যাক্সেস করা সহজ করে তুলতে পারে। ভবিষ্যতের রিলিজে, নতুন ব্যাটারি স্ট্যাটাস মেনুর ব্যাটারি সিস্টেম সেটিংস বিভাগে ব্যাটারির তথ্য আরও ভালভাবে রাখা হবে। এটি চক্রের সংখ্যা এবং ব্যাটারির স্বাস্থ্যের শতাংশ প্রদর্শন করে, এটি নির্দেশ করে যে ব্যাটারিটি যখন নতুন ছিল তার তুলনায় কতটা খারাপ।


আপনি Android 15 এ একটি ব্লুটুথ পপ-আপ দেখতে পারেন

আপনার Pixel ফোনে ইন্টারনেট সুইচ টিপে, আপনি গুরুত্বপূর্ণ পরিবর্তন করতে একটি ছোট মেনু ব্যবহার করতে পারেন। ব্লুটুথ দ্রুত সেটিংস বোতামের জন্য একই কথা বলা যাবে না, যা একটি পাওয়ার বোতাম যদি না আপনি এটি টিপে ধরে থাকেন। অনেক লোক তাদের স্মার্টওয়াচ এবং ফিটনেস ট্র্যাকারগুলিতে ব্লুটুথ চালু রাখে, তাই এই আচরণটি আদর্শ নয়।

স্পষ্টতই Google এটি পরিবর্তন করতে চায় এবং একটি ওয়েব-স্টাইল পপ-আপ মেনু যোগ করতে চায় যা আপনাকে সিস্টেম পছন্দগুলি না খুলেই পৃথক ডিভাইস থেকে দ্রুত সংযোগ এবং সংযোগ বিচ্ছিন্ন করতে দেয়৷ আমরা অ্যান্ড্রয়েড 14 কিউপিআর2-এর কাজগুলিতে একটি নতুন দ্রুত সেটিংস টাইল দেখেছি, তাই এটি Android 15 আপডেটের আগে অপারেটিং সিস্টেমের অংশ হয়ে উঠতে পারে।


Android 15 ব্লুটুথ সংযোগের গতি বাড়াতে পারে

ব্লুটুথ LE অডিও হল ওয়্যারলেস হেডফোন, শ্রবণ সহায়ক এবং অন্যান্য ওয়্যারলেস অডিও ডিভাইসের বিবর্তনের পরবর্তী ধাপ। নতুন স্ট্যান্ডার্ডটি প্রায় একই মানের সাথে উল্লেখযোগ্যভাবে কম শক্তি খরচ করে এবং একাধিক ব্লুটুথ রিসিভারকে ওয়াই-ফাই-এর মতো একক উৎসের সাথে নির্বিঘ্নে সংযুক্ত করার অনুমতি দেয়। যদিও এই মানটি কিছু সময়ের জন্য প্রায় ছিল, শিল্প এটিকে সমর্থন করে এমন ডিভাইসগুলি গ্রহণ করতে ধীর গতিতে রয়েছে।

অ্যান্ড্রয়েড 15 পরিবর্তনের গতি বাড়িয়ে তুলতে পারে। Google তার নিজস্ব উপায়ে ব্লুটুথ অরাকাস্ট সেশন শুরু করতে এবং যোগদানের জন্য কাজ করছে যা একাধিক ব্লুটুথ ডিভাইসে পূর্বোক্ত সংযোগ প্রদান করবে। এটি আপনাকে সহজেই আপনার নিজের সেশনগুলি শুরু করতে বা Android সেটিংস পৃষ্ঠা থেকে অন্যদের দ্বারা তৈরি করা সেশনে যোগদান করতে দেয়৷


Android 15 বিল্ট-ইন ফিশিং সুরক্ষা পেতে পারে

Google Play Store এবং Play Protect অন্য লোকেদের ফোনে সবচেয়ে বিভ্রান্তিকর এবং প্রতারণামূলক অ্যাপ ব্লক করে। তবে খারাপ অভিনেতারা পালিয়ে যায়। এই কারণে, Android 15 ফিশিং সনাক্তকরণের গতি বাড়িয়ে দিতে পারে। যেমনটি আমরা Android 14 QPR2 এ আবিষ্কার করেছি, নতুন Play Protect বৈশিষ্ট্যটি “ফিশিং বা অন্যান্য প্রতারণামূলক আচরণের জন্য অ্যাপের কার্যকলাপ পরীক্ষা করতে পারে।” কিছু শনাক্ত করা হলে, হুমকি নিশ্চিত করতে এবং অন্যান্য Android ব্যবহারকারীদের সতর্ক করতে এই তথ্যটি Play Protect-এ পাঠানো হয়। এই বৈশিষ্ট্যটি Android 14 QPR2 তে আবিষ্কৃত হয়েছিল, তাই এটি Android 15 এর আগে মুক্তি পেতে পারে।

Android 15 সিস্টেম আপডেট থেকে NFC আলাদা করতে পারে

অ্যান্ড্রয়েড বছরের পর বছর ধরে ক্রমবর্ধমান মডুলার হয়ে উঠেছে, অনেকগুলি মূল ফাংশন মূল মডিউলগুলিতে আউটসোর্স করা হচ্ছে৷ এই পদ্ধতিটি Google কে সম্পূর্ণরূপে সিস্টেম আপডেট না করেই উপাদানগুলি আপডেট করতে দেয়৷ এটি এমন ফোনের জন্য নতুন বৈশিষ্ট্য অফার করে যা আপডেট পায় না। উপরন্তু, নিরাপত্তা সমস্যা দ্রুত সমাধান করা হয়.
ব্লুটুথ, ওয়াই-ফাই এবং আল্ট্রা ওয়াইডব্যান্ড সিস্টেম আপডেটের সাথে যুক্ত নয়। এটা বোধগম্য যে Google NFC এর মত অন্য কানেক্টিভিটি স্ট্যান্ডার্ড আউটসোর্স করবে। অ্যান্ড্রয়েড বিশেষজ্ঞ মিশাল রহমান অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রজেক্ট (এওএসপি) কোড পরিবর্তনে উল্লেখ করেছেন, গুগল এনএফসি উপাদানগুলি সংশোধন করতে চায় এবং সেগুলিকে একটি মূল মডিউলে রূপান্তর করতে চায়৷


Android 15 এর বিকাশকারী পূর্বরূপ এখানে উপলব্ধ।

ইতিমধ্যেই এখানে Android 15 এর প্রথম বিকাশকারী পূর্বরূপ সহ, আমরা সম্ভবত সপ্তাহান্তে আরও অনেক বৈশিষ্ট্য দেখতে পাব। সাথে থাকুন এবং আপনি যদি দুঃসাহসিক বোধ করেন তবে আপনার Pixel নিন এবং এতে Android 15 DP1 ইনস্টল করুন। মনে রাখবেন এটি অস্থির হতে পারে। অতএব, আপনার দৈনন্দিন ব্যবহারের জন্য ব্যাকআপ ডিভাইস থাকলেই এটি করা ভাল।

Riyad

i'm an bolger. right now i'm working here. i hope this website helped buy new phone and details.

Leave a Reply

Related Articles

Back to top button