রক্ষণাবেক্ষণ

শখের Bike 25 হাজার কি.মি চালানোর পর বিশেষ নজর দিন!

পাহাড় কিংবা দূর্গম রাস্তায় আপনার শখের বাইক নিয়ে ছুটে যাচ্ছেন? আপনার শখের বাইকটি নিয়ে লং ট্যুরে যাচ্ছেন। কিন্তু আপনি কি হাজার হাজার কিলোমিটার চালানোর পরে আপনার বাইকের দিকে মনোযোগ দিয়েছেন? 25 থেকে 30 হাজার কি.মি. যাওয়ার পর আপনার বাইকটি বাড়তি নজর দেয়া খুবই প্রয়োজন।

বাইক চালানোর সময় নিরাপত্তা নিশ্চিত করার জন্য হেলমেট পরা যথেষ্ট নয়; বাইকের অবস্থার দিকেও মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ। যদি আপনার বাইকের কোনো অংশ ভেঙ্গে যায় তবে এটি যেকোনো সময় বড় সমস্যা সৃষ্টি করতে পারে। অতএব, সময়মতো এই অংশগুলি পরিবর্তন করাই আপনার জন্য ভালো।

মোটরসাইকেলের সবচেয়ে বড় শত্রু হল টায়ার ড্যামেজ। একটি ড্যামেজ টায়ার মোটরসাইকেল আরোহীকে গুরুতরভাবে আহত করতে পারে। অতএব, সর্বদা আপনার মোটরসাইকেলের টায়ারের অবস্থার দিকে মনোযোগ দিন। 25-30 হাজার কি.মি. চলার পরে নতুন টায়ার ইনস্টল করা উচিত। নতুন টায়ারের গ্রিপ ভালো থাকে। যার জন্য উল্লেখযোগ্যভাবে মোটরসাইকেল পিছলে যাওয়ার ঝুঁকি কমিয়ে আনে। দুর্ঘটনা এড়াতে, সময়মতো টায়ার পরিবর্তন করা উচিত।

খারাপ টায়ার হঠাৎ ব্রেক করার সময় আপনার বাইক স্কিড হতে পারে। মহাসড়কে এ ধরনের দুর্ঘটনা মারাত্মক প্রাণঘাতী হতে পারে। অনেক দুর্ঘটনা ঘটছে যেখানে দ্রুতগামী বাইক পিছলে বড় যানবাহনের নিচে চাপা পড়ে যায়।

আপনি যদি জীর্ণ টায়ার দিয়ে গাড়ি চালান তবে এখনই সাবধান হন। নিয়ম হিসাবে, টায়ার খারাপ অবস্থায় থাকলে, থ্রেডগুলি ক্ষতিগ্রস্ত হয়। এতে রাস্তায় টায়ারের গ্রিপ কমে যায়। এই ধরনের টায়ার বৃষ্টির রাস্তায় বিপজ্জনক হতে পারে। আপনার বাইকটি স্কিড করা শুরু করলে, এটি একটি গুরুতর দুর্ঘটনা ঘটতে পারে। তাই সবসময় আপনার টায়ারের যত্ন নিন। বিশেষ করে যদি বাইকটি পুরানো হয়।

টায়ারের দুই পাশে মোটা অক্ষরে কোড লেখা আছে। দেখার পরে, আপনি মেয়াদ শেষ হওয়ার তারিখ পরীক্ষা করতে পারেন। লোড ক্ষমতা, টায়ারের প্রস্থ এবং দৈর্ঘ্যের পাশাপাশি সর্বাধিক গতি রেকর্ড করা হয়। টায়ার ক্ষতিগ্রস্ত হলে, আপনি নম্বর দ্বারা এটি পরিবর্তন করতে পারেন।

Riyad

i'm an bolger. right now i'm working here. i hope this website helped buy new phone and details.

Leave a Reply

Back to top button