বাংলা ব্লগমোবাইল ফোন

ঘুম উড়িয়েছে ‘স্পাইনোট’ ভাইরাস স্মার্টফোন ব্যবহারকারীদের

অপরাধী সংগঠনগুলি ব্যক্তিগত তথ্য চুরি করতে এবং লোকেদের প্রতারিত করতে ম্যালওয়্যার (দূষিত সফ্টওয়্যার) ব্যবহার করে। ফলে অধিকাংশ ক্ষেত্রেই জনগণের কষ্টার্জিত অর্থ ব্যাংকে চলে যায়। সম্প্রতি, একটি সাইবারসিকিউরিটি কোম্পানির গবেষকরা স্পাইনোট নামে একটি অ্যান্ড্রয়েড ব্যাঙ্কিং ট্রোজান আবিষ্কার করেছেন। ম্যালওয়্যার যা ব্যবহারকারীর অপারেটিং সিস্টেম নিয়মিত আপডেট করার দাবি করে।

সাইবারসিকিউরিটি কোম্পানি F-Secure-এর বিশেষজ্ঞরা তাদের রিপোর্টে Spynote ম্যালওয়্যার সম্পর্কে অনেক তথ্য প্রকাশ করেছেন। তাদের মতে, ম্যালওয়্যারটি মূলত ভুয়া টেক্সট বার্তার মাধ্যমে বিতরণ করা হয়, ব্যবহারকারীদের বার্তাগুলিতে দেওয়া লিঙ্কগুলির মাধ্যমে এটি ইনস্টল করতে উত্সাহিত করে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, এই বিপজ্জনক ম্যালওয়্যারটি অন্যান্য ম্যালওয়্যার থেকে একেবারেই আলাদা। এটি কেবল আপনার ফোনের কল লগ, ফোন ক্যামেরা, টেক্সট বার্তা এবং ডেটা চুরি করতে পারে না, তবে এটি আপনার ফোনের হোম স্ক্রীনে বা অ্যাপগুলিতে সহজেই লুকিয়ে রাখা যেতে পারে। এবং যেহেতু এটি এত শক্তিশালী, নিরাপত্তা ব্যবস্থার জন্য এটি খুঁজে বের করা এবং অপসারণ করা খুব কঠিন হবে।

Spynote এর আরেকটি দুর্দান্ত বৈশিষ্ট্য হল এটি ফোনের কথোপকথনের মতো বিভিন্ন পরিবেষ্টিত শব্দও রেকর্ড করতে পারে। এর মানে হল যে আপনি সহজেই বিভিন্ন গুরুত্বপূর্ণ কথোপকথন শুনতে পারেন। এটি ব্যবহারকারীদের জন্য অনেক সমস্যার কারণ হতে পারে।

এফ-সিকিউর গবেষক অমিত থাম্বের মতে, ম্যালওয়্যারটি অডিও রেকর্ড করা, কল করা এবং এমনকি ডিভাইসে স্ক্রিনশট নেওয়ার মতো ক্রিয়া সম্পাদন করতে বিশেষ সুবিধা ব্যবহার করে।

এবং ফোন সেটিংস থেকে এই প্রোগ্রামটি সরানো এত সহজ নয়। Spynote খুব স্মার্ট এবং আপনার ডিভাইসের সেটিংস মেনু বন্ধ করে দেয়, যা অপসারণ করা খুব কঠিন করে তোলে।

Riyad

i'm an bolger. right now i'm working here. i hope this website helped buy new phone and details.

Leave a Reply

Related Articles

Back to top button