টিপস

আপনার পুরনো স্মার্টফোনকে কাজে লাগান!

বিশ্বের প্রায় প্রত্যেকের পকেটে একটি ছোট সুপার কম্পিউটার রয়েছে যা সহজেই আবহাওয়ার পূর্বাভাস পরীক্ষা করতে, গেম খেলতে, মিডিয়া বিষয়বস্তু স্ট্রিম করতে, ফটো তুলতে, ডেটা বিশ্লেষণ করতে এবং আরও অনেক কিছু করতে দেয়। স্মার্টফোন আধুনিক প্রযুক্তির দুর্দান্ত অনুষঙ্গ। ক্রমবর্ধমান চাহিদার কারণে স্মার্টফোন ডিভাইসগুলি ক্রমাগত উন্নতি করছে। এতে বোঝা যায় ভোক্তা পর্যায়ে নতুন স্মার্টফোন কেনার আগ্রহ রয়েছে। এক সময় বাড়ির আশেপাশে পুরনো স্মার্টফোন পড়ে থাকতো । যাইহোক, যদি আপনার পুরানো স্মার্টফোনের একটি বৈধ ওয়াইফাই সংযোগ থাকে তবে আপনি এটি চালু রাখতে এবং বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করতে পারেন।

আপনি আপনার পুরানো স্মার্টফোন দিয়ে যা যা করতে পারবেন-

WLAN রাউটার
বেশিরভাগ স্মার্টফোনে একটি ইন্টিগ্রেটেড Wi-Fi হটস্পট থাকে। এই বৈশিষ্ট্যের সাহায্যে, আপনি সহজেই আপনার পুরানো স্মার্টফোনটিকে একটি বহনযোগ্য রাউটার হিসাবে ব্যবহার করতে পারেন। এই সুবিধাগুলি একটি 3G অথবা 4G সিম কার্ডের মাধ্যমে নেয়া যাবে। আপনি যদি আপনার পুরানো স্মার্টফোনটিকে পকেট ওয়াইফাই হিসাবে ব্যবহার করেন তবে আপনাকে প্রতিটি ইন্টারনেট-সক্ষম পণ্য আলাদাভাবে সংযুক্ত করতে হবে না। তাই আপনার পুরানো স্মার্টফোনকে ফেলে না রেখে আপনি একটি সুরক্ষিত পাসওয়ার্ড দিয়ে আপনার নিজস্ব Wi-Fi হটস্পট তৈরি নিতে পারিন।

অ্যাপ্লিকেশন পরীক্ষা
অ্যান্ড্রয়েড এবং আইওএস প্ল্যাটফর্মে অ্যাপ্লিকেশনের সংখ্যা দিন দিন বাড়ছে। আপনি আপনার পুরানো স্মার্টফোন দিয়ে বিভিন্ন অ্যাপ পরীক্ষা করতে পারেন। নতুন স্মার্টফোনে প্রয়োজনীয় অ্যাপ্লিকেশন ইনস্টল করার আগে আপনি আপনার পুরানো স্মার্টফোনটি পরীক্ষা করে বিভিন্ন সমস্যার সমাধান করতে পারেন। অতিরিক্তভাবে, আপনি অপ্রয়োজনীয় ফার্মওয়্যার এবং অ্যানিমেশন প্রভাবগুলি সরিয়ে ব্যাটারি আয়ু বাড়াতে পারেন, আপনার পুরানো স্মার্টফোনের সাথে একটি কাস্টম রম ব্যবহার করে দেখতে পারেন।

টিভি মিডিয়া প্লেয়ার
টিভি বা HDMI আউটপুট সহ পুরানো স্মার্টফোনগুলি ফ্ল্যাশ-ভিত্তিক মিডিয়া প্লেয়ার হিসাবে ব্যবহার করা যেতে পারে। এটি করার জন্য, আপনার ডিভাইসে 32 বা 64 GB অভ্যন্তরীণ স্টোরেজ থাকতে হবে। আপনি একটি হাই ডেফিনিশন লিঙ্ক (MHL) বা HDMI কেবল ব্যবহার করে একটি টিভিতে সংযোগ করে বড় স্ক্রিনে আপনার ডিভাইসে সঞ্চিত সিনেমা এবং ভিডিও দেখতে পারেন৷ যদি আপনার ডিভাইসটি DLNA বা Miracast নামে ওয়্যারলেস পিয়ার-টু-পিয়ার ডিসপ্লে স্ট্রিমিং সমর্থন করে, তাহলে আপনি ওয়্যারলেসভাবে আপনার সঞ্চিত মিডিয়া অন্য ডিভাইসে স্ট্রিম করতে পারেন।

ওয়্যারলেস সিসিটিভি ক্যামেরা
পুরানো অব্যবহৃত স্মার্টফোনগুলিকে ওয়্যারলেস সিকিউরিটি ক্যামেরায় পরিণত করা যেতে পারে। অ্যান্ড্রয়েড বা আইওএস প্ল্যাটফর্মে এরকম অনেক অ্যাপ পাওয়া যায়। অ্যান্ড্রয়েডের জন্য আইপি ওয়েবক্যাম, আইওএসের জন্য আইভিজিলো স্মার্টক্যাম কার্যকর হতে পারে। এই অ্যাপগুলি লাইভ ভিডিও স্ট্রিম করতে আপনার স্মার্টফোনের ক্যামেরা ব্যবহার করতে পারে, যা অন্য কোনও স্ট্রিমিং-সক্ষম পণ্যে যে কোনও ব্রাউজার বা ভিডিও প্লেয়ারে দেখা যেতে পারে। পুরানো স্মার্টফোনগুলি ওয়্যারলেস সিকিউরিটি ক্যামেরা হিসাবে কাজ করে যদি তাদের স্ট্রিমিং অ্যাপ ইনস্টল থাকে এবং একটি Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে।

জিপিএস নেভিগেটর
গুগল ম্যাপ এবং নেভিগেশন অ্যান্ড্রয়েড ফোনে বিনামূল্যে পাওয়া যায়। এই নেভিগেশনের মাধ্যমে আপনি সহজেই গাড়ি চালানো বা অজানা জায়গায় থাকা চিনতে পারবেন। এর মানে হল যে আপনার পুরানো স্মার্টফোনে যদি অ্যান্ড্রয়েড ডিভাইস থাকে তবে আপনার গাড়ির জন্য আলাদা জিপিএস নেভিগেশন সিস্টেম কেনার দরকার নেই। পুরানো স্মার্টফোনগুলি ন্যাভিগেশনের জন্য চিরতরে গাড়িতে রেখে দেওয়া যেতে পারে। একটি মোবাইল ফোন চার্জ করার জন্য, আপনার একটি নিয়মিত 12V মাইক্রো USB গাড়ী চার্জার প্রয়োজন। কার ড্যাশবোর্ড অ্যাপ্লিকেশনটি ইনস্টল এবং কনফিগার করে পুরানো স্মার্টফোনটিকে গাড়ির নেভিগেটর হিসাবে ব্যবহার করা যেতে পারে।

পিসি রিমোট কন্ট্রোল
একটি পুরানো স্মার্টফোন একটি টিভি বা এয়ার কন্ডিশনার, সেইসাথে একটি পিসির জন্য রিমোট কন্ট্রোল হিসাবে ব্যবহার করা যেতে পারে। একটি ওয়্যারলেস মাউস একটি পিসি কন্ট্রোলার হিসাবে সবচেয়ে ব্যবহারিক হলেও, একটি পুরানো স্মার্টফোনও একটি নিয়ামক হিসাবে ব্যবহার করা যেতে পারে যদি কম্পিউটারটিকে সোফা বা চেয়ার থেকে নিয়ন্ত্রণ করার প্রয়োজন হয়। আপনি যদি কম্পিউটার সার্ফ করতে চান বা বড় স্ক্রিনে ভিডিও দেখতে চান তবে আপনি একটি পুরানো স্মার্টফোন ব্যবহার করতে পারেন। আপনি এই উদ্দেশ্যে বিনামূল্যে মোবাইল মাউস লাইট অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন. আপনার পিসির জন্য রিমোট কন্ট্রোল হিসাবে আপনার পুরানো স্মার্টফোন ব্যবহার করতে, আপনার মোবাইল ডিভাইস এবং পিসি একই Wi-Fi নেটওয়ার্কে থাকতে হবে। সূত্র: পিসিম্যাগ

Riyad

i'm an bolger. right now i'm working here. i hope this website helped buy new phone and details.

Leave a Reply

Related Articles

Back to top button