মোটর সাইকেল

হ্যান্ডল নেই, চলে নিজেই – ইয়ামাহা’র নতুন মোটরবাইকে

স্বচালিত এ বাইকে ব্যবহার হয়েছে ‘জাইরোস্কোপ’ ও ‘ইমেজ রিকগনিশন এআই’ প্রযুক্তি, বাইকে কেউ না থাকলেও নিজে নিজেই চলতে পারে এটি।

জাপানের ইয়ামাহা এমনই এক স্বচালিত মোটরবাইক দেখিয়েছে, যেখানে নেই কোনো হ্যান্ডলবার অথবা ভিন্ন ভিন্ন প্রচলিত কন্ট্রোল সিস্টেম।
ইয়ামাহা মোটরয়েড ২’ নামে এই ইলেকট্রিক বাইক কোম্পানির ‘মোটরয়েড কনসেপ্ট’ বাইকের এই পরবর্তী প্রজন্ম। এর প্রথম সংস্করণ দেখা গিয়েছিল ২০১৭ সালে। তবে, পূর্বসূরির বিপরীতে ইয়ামাহা আধুনিক বাইকের কার্যকর প্রোটোটাইপ বানিয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ইংরেজ সংবাদপত্র ইন্ডিপেন্ডেন্ট।

স্বচালিত এ বাইকে ব্যবহার হয়েছে ‘জাইরোস্কোপ’ ও ‘ইমেজ রিকগনিশন এআই’ প্রযুক্তি, যা বাইক সহজ রাখার পাশাপাশি রাস্তার দিক নির্দেশনাও দিতে সক্ষম। এ ছাড়া, বাইকে কেউ না থাকলেও নিজে নিজে চলতে পারে এটি।
মটোরয়েড ২ এমনই এক গতিশীল বাহন, যা এর মালিককে চিনতে পারে, তার হয়ে কিকস্ট্যান্ড করতে পারে ও রাইডারকে সাথে নিয়ে চলতে পারে।” –বলেছে কোম্পানিটি।

এতে কেউ চড়লে, উনি জীবনসঙ্গীর সাথে থাকার মতোই প্রাণবন্ত অনুভূতি পাবেন।

আগামী মাসে টোকিও’র ‘জাপান মোবিলিটি শো’ আয়োজনে মোটরবাইকটির প্রোটোটাইপ দেখানোর পরিকল্পনা করছে ইয়ামাহা।
তবে, ইয়ামাহা এটি নিয়ে বুৎপাদনে যাবে কি না, তা এখনও পরিষ্কার নয়। তবে, এমন প্রোটটাইপ থেকে আভাস মেলে, ভবিষ্যতের মোটরসাইকেলে এই ধরনের ফিচার যুক্ত করতে পারে এই অটোমোটিভ জায়ান্ট কোম্পানিটি।

যানবাহনে স্বচালিত প্রযুক্তির ব্যবহার রোজ রোজ সাধারণ বিষয় হয়ে উঠছে। তবে, এখনও সেটি চার চাকাওয়ালা গাড়ি ও ট্রাকের মধ্যে সীমাবদ্ধ।
এমনকি কেউ কেউ গাড়ির ‘স্টিয়ারিং হুইল’ বাদ দেওয়ার বিষয়টিও বিবেচনা করছেন। টেসলা প্রধান ইলন মাস্ক বলেন, উনি এমনই এক বিদ্যুচ্চালিত ‘সেলফ ড্রাইভিং’ ট্যাক্সি আনার পরিকল্পনা করছেন, যেখানে ব্যবহারকারীর জন্য কোনো দৃশ্যমান নিয়ন্ত্রণ ব্যবস্থা থাকবে না।

তবে, অধিকাংশ শীর্ষ বাজার নিয়ন্ত্রক যানবাহনে স্টিয়ারিং হুইল ও প্যাডেল রাখার শর্ত দেওয়ায় কোম্পানির নির্বাহীরা এ পরিকল্পনা নিয়ে আপাতত কার্য করছেন না বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ইন্ডিপেন্ডেন্ট।

অনেক মোটরসাইকেল নির্মাতা কোম্পানিই এমন রাইডারবিহীন কনসেপ্ট বাইক উন্মোচন করেছে।

এর মধ্যে বিএমডব্লিউ’র স্মার্টগ্লাস ‘কানেক্টেডরাইড’ কোম্পানির ‘আর ১২০০ জিএস অ্যাডভেঞ্চার’ বাইকের সাথে সংযোগ ঘটালে তা স্বচালিত যান হিসেবে কার্য করে। এটাকে ‘উন্নত মোটরসাইকেল নিরাপত্তার পরীক্ষামূলক সরঞ্জাম’ হিসেবে প্রতিবেদনে উল্লেখ করেছে ইন্ডিপেন্ডেন্ট।

ভবিষ্যৎ বিশ্বে স্বচালিত গাড়ি খাতে মোটরসাইকেলও দরকারি বিষয় হয়ে উঠবে।” –২০২০ সালে বলেছিলেন বিএমডব্লিউ’র ‘মোটরর‍্যাড’ বিভাগের প্রধান মার্কাস স্ক্রাম।

এতে নিরাপত্তা বৃদ্ধির পাশাপাশি ভবিষ্যদ্বান্ধব মোটরসাইক্লিংয়ের বিষয়টিও নিশ্চিত হবে।”

Riyad

i'm an bolger. right now i'm working here. i hope this website helped buy new phone and details.

Leave a Reply

Related Articles

Back to top button