টিপস

এফ-কমার্স এর মাধ্যমে ঘরে বসে ইনকাম করুন, জেনে নিন পূর্ণাঙ্গ গাইডলাইন

আমরা সারাদিন ফেসবুকে অনেক সময় ব্যয় করি। তবে আপনি ফেসবুকে যে সময় ব্যয় করেন তা ব্যবহার করে আপনি ঘরে বসে একটি বড় ব্যবসা তৈরি করতে পারেন। আপনি ঘরে বসেই অনেক উপার্জন করতে পারেন। পুরো লেখাটি আপনাকে আর্থিকভাবে সাবলম্বী হতে সাহায্য করার জন্য একটি গাইডলাইন হিসাবে কাজ করেবে।

কমার্স
এখন প্রত্যেকেই কমবেশি অনলাইন শপিং এর সঙ্গে পরিচিত. এই প্রক্রিয়াটিকে ই-কমার্স বলা হয়। আপনি যখন একটি ফেসবুক পেজ খুলবেন এবং একটি ই-কমার্স ব্যবসা শুরু করবেন, তখন তাকে এফ-কমার্স বলা হয়। এই ক্ষেত্রে, আপনাকে একটি ওয়েবসাইট তৈরি করতে অর্থ ব্যয় করতে হবে না। আপনি কেবল একটি ফেসবুক পেজ খোলার মাধ্যমে একটি ব্যবসা শুরু করতে পারেন। দেশের অনেক মানুষ ইতিমধ্যে একই রকম ব্যবসা সুরু কারেছে। আমাদের বাংলাদেশে ভাল কাজ করছে এমন কিছু বিখ্যাত প্রাইভেট কোম্পানির কয়েকটি নাম উল্লেখ করা হলো- রাজশাহীর খাটি আম, সুন্দরবনের খাটি মধু, জামদানি ভিলে, কক্সবাজার ই-শপ ইত্যাদি। স্থানীয় মহিলা থেকে শুরু করে শিক্ষার্থীরা এফ-কমার্সের মাধ্যমে সাফল্য হচ্ছে।

  1. ফেসবুক মার্কেটিং দক্ষতা-
  • কনটেন্ট ডেভেলপ
  • পেইজের লিড নার্সিং
  • পেইজের জন্য লিড সংগ্রহ
  • ফেসবুক পেইড বুস্টিং (রিমার্কেটিং টেকনিকসহ)
  • পোস্টে অ্যাংগেজমেন্ট
  • পণ্য গবেষণা

2. আপনার যা জানতে হবে-

  • চাহিদাসম্পন্ন পণ্য নির্ধারণ
  • কম্পিটিটরদেরকে অ্যানালাইস করা।
  • পণ্যটির উপযুক্ত সোর্সিং খুজে বের করা।
  • সময়ের চাহিদাসম্পন্ন পণ্য খুজে বের করা

3. ডেলিভারি প্রক্রিয়া-

  • ভালো ডেলিভারি সার্ভিস খুজে বের করুন
  • সম্ভব হলে সীমিত আকারে আপনার ডেলিভারি সার্ভিস গড়ে তুলুন
  • ডেলিভারি সার্ভিস মনিটরিং

4. কাস্টমার সাপোর্ট-

  • কাস্টমার সাপোর্ট ম্যানেজমেন্ট
  • কাস্টমার সাপোর্ট ট্র্যাকিং
  • কাস্টমার রিলেশন ডেভেলপ।

ই-কমার্স ব্যবসায় সহায়তার জন্য ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ECAB) প্রতিষ্ঠিত হয়েছিল। এ বিষয়ে বাংলা ভাষায় অনেক বই প্রকাশিত হয়েছে। সবচেয়ে কার্যকরী বই: Income@Facebook. এই বইটি একটি ই-কমার্স ব্যবসা শুরু করার জন্য একটি সম্পূর্ণ গাইড হিসাবে কাজ করে।

এই নিবন্ধনে একটি সংক্ষিপ্ত গাইডলাইন দেয়া হলো

ধাপ: 1 – ব্যবসার জন্য একিটি ভালো নাম নির্বাচন করে একটি ফেসবুক পেজ তৈরি করুন

একটি ফেসবুক পেজ তৈরি করুন। পেজটির নাম হবে কোম্পানির নাম। দীর্ঘমেয়াদী ব্যবসার কথা মাথায় রেখে নামটি নির্ধারণ করা উচিত।

ধাপ: 2 – একটি প্রফেশনাল লোগো তৈরি করুন :

আপনার কোম্পানির জন্য একটি সুন্দর লোগো তৈরি করুন। একজন প্রফেশনাল ডিজাইনার দ্বারা লগোটি ডিজাইন করুন। কারণ লোগোটা খুবই গুরুত্বপূর্ণ।

ধাপ: 3 – একটি কভার ছবি তৈরি করুন পেজের জন্য :

একটি সুন্দর এবং অবশ্যই প্রফেশনাল ফেসবুক কভার ফটো তৈরি করুন।

ধাপ: 4 – ব্যবসা সম্পর্কে About সেকশনে কোম্পানির তথ্য যোগ করুন :

ব্যবসা সম্পর্কিত তথ্য দিয়ে আপনার ফেসবুক পেজের About সেকশনটি পূরণ করুন।

উদাহরণ: আপনি https://www.facebook.com/boibazar/ এ About সেকশনেটি দেখতে পারেন। এখান থেকে আইডিয়া নিয়ে চমৎকার কিছু লিখতে পারেন।

ধাপ: 5 – পেজের মেম্বার বারান :

 উপরের 4টি ধাপের প্রস্তুতির জন্য 2 দিনের বেশি সময় নেওয়া উচিত নয়। তাহলে প্রথমেই আপনার পদক্ষেপ ভুল হবে। ধাপ 5 এ, পেজের সদস্য সংখ্যা বৃদ্ধি করা উচিত। প্রথমে, আপনার বন্ধুদের তালিকা থেকে সবাইকে আমন্ত্রণ জানান এবং আপনার একজন ঘনিষ্ঠ বন্ধুকে আপনার বন্ধুদের তালিকা থেকে সবাইকে এই পেজে যুক্ত করতে বলুন। 1 হাজার পেজ লাইক পেতে এই পদ্ধতিটি ব্যবহার করুন।

ধাপ: 6 – পেজের অ্যানগেজমেন্ট বাড়ান :

এ ধাপটিতে এসে অ্যানগেজমেন্ট বাড়ানো শুরু করতে হবে। অ্যানগেজমেন্ট বাড়া শুরু করলে, পেজ মেম্বারও নিয়মিত বাড়তে শুরু করবে।

কেন অ্যানগেজমেন্ট বাড়াবেন?

 যেহেতু এই ব্যবসাগুলো অনলাইন বিতৃক, তাই আপনি (ব্যবসার মালিক) ক্রেতাদের কাছে সম্পূর্ণ অজানা এবং অবিশ্বস্ত। অতএব, পণ্য গ্রহণের আগে ক্রেতা আপনাকে অর্থ প্রদান করবে না। আবার, অর্থ প্রদানের আগে পণ্যটি অপরিচিত কাউকে দেওয়ার ঝুঁকি নেবেন না। ক্রেতারা যদি আপনাকে চিনেন তবে তারা আপনাকে বিশ্বাস করবে। এই ক্ষেত্রে, ক্রেতা পণ্য গ্রহণের আগে কোনো পরিমাণ পরিশোধ করতে আপত্তি করেবে না। একইভাবে, আপনিও অর্থ বাকি রেখে প্রোডাক্ট দিতে হয়ত আপত্তি করবেন না। এত বুঝা যায় পরিচিত হওয়াটাই আসল। আজকাল অনলাইনে মানুষের মধ্যে বন্ধুত্ব তৈরি হয়। এবং সেই বন্ধুত্ব গড়ে তুলতে, আপনাকে অ্যানগেজমেন্ট উন্নত করার জন্য কাজ করতে হবে। এবং শুধুমাত্র যখন অ্যানগেজমেন্ট বৃদ্ধি পায় তখনই বিশ্বাস এবং আত্মবিশ্বাস জন্মে। এইভাবে, ক্রেতারা পণ্য গ্রহণের আগে অর্থ প্রদান করতে আপত্তি করেন না।

 কিভাবে অ্যানগেজমেন্ট বৃদ্ধি করবেন?

  • আপনার ফেসবুক পেজে প্রতিদিন 3টি পোস্ট করুন। আপনি প্রথমে কি প্রকাশ করতে চান তা নিয়ে ভাবুন। আমি আপনাকে ব্রেনস্টর্মিং সম্পর্কে কিছু টিপস দিতে পারি। ধরা যাক আপনার কোম্পানি স্থানীয়, ভেজালবিহীন খাদ্য পণ্য যেমন ফর্মালডিহাইড-মুক্ত আমের ব্যবসা করবেন। তাহলে আপনার বিষয়বস্তু হবে ফরমালডিহাইড, এখানে আপনি ফর্মালডিহাইডের ক্ষতিকারক গুণাবলী সম্পর্কিত বিভিন্ন বিষয়ের পাশাপাশি আম সম্পর্কিত বিভিন্ন বিষয় যোগ করতে পারেন। এখন এই বিষয় সম্পর্কে ইন্টারনেটে কি পোস্ট আছে তা খুঁজে বের করুন এবং প্রথমে সেগুলি তালিকাভুক্ত করুন৷
  • এখন সমস্ত তালিকাভুক্ত পোস্ট থেকে কন্টেন্ট তৈরি করুন। ফেসবুক কন্টেন্ট এর আকার খুব বড় হওয়া উচিত নয়। ব্লগ বিষয়বস্তু চমৎকার হতে হবে. আপনি অনলাইনে পাওয়া নিবন্ধগুলির উপর ভিত্তি করে আপনার নিজস্ব কন্টেন্ট তৈরি করুন৷ কন্টেন্ট কপি না করে কন্টেন্টকে নিজের মত করে উপস্থাপন করুন। অনুলিপি করা কন্টেন্ট ব্যবহার করে ব্র্যান্ডিংয়ে কম সফল হবে। কন্টেন্ট তৈরি করুন যা মানুষের কাজে লাগবে। আপনি যদি অন্যদের জন্য উপযোগী তথ্য পোস্ট করেন, তাহলে পেজের সদস্যরা আপনাকে বন্ধু হিসেবে বিবেচনা করবে এবং শুধুমাত্র তখনই বিশ্বাস জন্মাবে।
  • প্রতিদিন 3টি পোস্টের মধ্যে একটি পোস্ট একটি কুইজের ধরন হতে পারে। কুইজের মত পোস্টে প্রচুর কমেন্ট এবং লাইক পাওয়া যায়।
  • ইনফোগ্রাফিক্স সপ্তাহে একদিন পোস্ট করা যেতে পারে। ছবি সম্পর্কিত পোস্ট ঘন ঘন শেয়ার করা হয় এবং ব্যস্ততা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়।
  • শুরুতে, আপনি প্রতি তিন দিনে একটি পোস্টে আপনার ব্যবসা সম্পর্কে খুব সাবধানে কথা বলতে পারেন। যাইহোক, পণ্য বিক্রির বিষয়ে এত তাড়াতাড়ি কথা বলা ব্র্যান্ডিংয়ের জন্য ক্ষতিকারক হতে পারে।

এখানে এমন একটি পোস্টের উদাহরণ দেয়া হলোঃ

    গত সপ্তাহে আমি রাজশাহীতে আমার বন্ধুর বাগান থেকে আকরাম বাইয়ের কাছে কিছু আম বিক্রি করেছি। তার পরিকল্পনা ছিল এক মাস এই আম গুলো খাওয়ার। কিন্তু দুই দিন পর অধিকাংশ আম পচে কালো হয়ে যায়। হ্যা, এটাই ফরমালিন ছাড়া আমের সবচেয়ে বড় বৈশিষ্ট্য।

  • গ্রাহকদের জন্য উপযোগী বা আপনার ব্যবসার সাথে প্রাসঙ্গিক বিষয়গুলো নিয়ে মাঝে মাঝে ব্লগ করার চেষ্টা করুন। ব্লগ পোস্টের শেষে, অনুগ্রহ করে পেজটিতে লাইক দিন। আপনার ব্লগ পোস্টে অন্যান্য বিজ্ঞাপন অন্তর্ভুক্ত করার প্রলোভন প্রতিহত করুন। এই ধরনের ব্লগ প্রতি মাসে দুটি পোস্ট থাকা উচিত। আরও বেশি করতে পারলে আরো ভালো ।
  • পেজের রিভিউ বিভাগে আপনার কাছের মানুষ থেকে একটি ভাল রিবিউ লিখে নিন। অনলাইনে বেশি পরিচিত লোকেদের মতামত নিতে পারলে খুব ভালো হবে। গ্রাহকরা যখন এই রিবিউ দেখবে, তখন আপনার কাছ থেকে পণ্যটি কিনতে বরশা পাবে। আপনি আপনার প্রিয়জনের কাছে পণ্য বিক্রি করে মতামত অর্জন করতে পারেন। জাল রিভিউ নেয়ার কোন প্রয়োজন নেই.
  • প্রথম মাস থেকে, প্রতিদিন 3টি পোস্টের মধ্যে 1টি বিজ্ঞাপনধর্মী হওয়া উচিত। দুটিও হতে পারে, সেখানে এই কোম্পানির সাথে সম্পর্কিত কার্যকলাপ পোস্ট করার চেষ্টা করুন. এটি অনেক বেশি আকর্ষণীয় করে তোলে। যাইহোক, সব সময় মনে রাখবেন এমন কন্টেন্ট তৈরি করতে হবে যা শুধু বিজ্ঞাপনের বাইরেও সবার জন্য উপযোগী।
  • সবার কাজে লাগে এমন পোস্ট অন্যান্য গ্রুপে শেয়ার করুন। এতে এই ফেসবুক পেজে লাইকের সংখ্যা বেড়তে থাকবে।
  • আপনি ভিডিও তৈরি করে ইউটিউবে আপলোড করতে পারেন। ভিডিও গুলো ব্যাপকভাবে শেয়ার হয়। প্রতি মাসে একটি ভিডিও আপলোড করার পরিকল্পনা করতে পারেন।
  • আপনি প্রতি মাসে একটি বিশেষ অফার দিতে পারেন। যাইহোক, আপনি যদি সবসময় সাধারণের বাইরে অসাধারণ কিছু করেন তবে তা দ্রুত মানুষের দৃষ্টি আকর্ষণ করবে। অন্তত প্রতি তিন মাস অন্তর এ ধরনের কার্যকলাপ চালানো উচিত। এটি আপনার ব্র্যান্ডের ইমেজ বাড়াবে।
  • আপনার যদি এটি লোকাল ব্যবসা হয়, তাহলে অফলাইন প্রচেষ্টাও অপরিহার্য। অন্যথায়, ব্র্যান্ডিং সম্ভব নয়। দরিদ্র এবং এতিমদের বিনামূল্যে ফল বিতরণের মতো উদ্যোগগুলি এই অফলাইন প্রচারগুলির কয়েকটির জন্য ব্র্যান্ড সচেতনতাকে ব্যাপকভাবে সহজতর করে৷ আপনি স্বাধীনভাবে চিন্তা করতে পারেন এবং অসাধারণ প্রচেষ্টা করতে পারেন।

অ্যানগেজমেন্ট এবং পেজ লাইক বাড়ানোর আরও অনেক উপায় রয়েছে। এখানে আর আলোচনা করলাম না, কেননা পোষ্টটি দীর্ঘ হয়ে যাচ্ছে।

ধাপ: 7 – প্রোডাক্ট বিক্রয়ের জন্য অর্থপ্রদানের সিস্টেম-

যদিও সমস্ত পেমেন্ট সিস্টেম ব্যবস্থা করা যায় না, আপনি সমস্ত জনপ্রিয় পেমেন্ট সিস্টেমে গ্রাহকের অর্থপ্রদান ব্যবস্থা করার চেষ্টা করতে পারেন। বাংলাদেশের জন্য জনপ্রিয় পেমেন্ট গেটওয়ে যেমন বিকাশ, নগদ, ব্র্যাক ব্যাংক এবং ডাচ বাংলা ব্যাংকের মাধ্যমে অর্থপ্রদানের ব্যবস্থা করা উচিত।

সমস্ত লেনদেন যতটা সম্ভব স্বচ্ছ করার চেষ্টা করুন। তবেই ব্যবসার ব্যাপারে সবার মধ্যে আস্থা তৈরি হবে। এবং ব্যবসাটিও হবে চমৎকার এবং দীর্ঘস্থায়ী।

আমরা আশা করি যে এখানে প্রদত্ত নির্দেশিকাগুলি একজন ই-কমার্স বিক্রেতা হতে চায় এমন কাউকে সাহায্য করবে৷ ঘরে বসে ব্যবসা চালিয়ে দারিদ্র্য থেকে মুক্তি পেতে পারেন।

Riyad

i'm an bolger. right now i'm working here. i hope this website helped buy new phone and details.

Leave a Reply

Related Articles

Back to top button