টিপস

মোবাইল ফোন হারিয়ে গিয়েছে? খুঁজে পাবেন যেভাবে ‍আপনার Android ফোন

বর্তমান প্রযুক্তির যুগে স্মার্টফোন হচ্ছে নিত্যসঙ্গী। স্মার্টফোনে অনেক ব্যক্তিগত তথ্য, ছবি এবং প্রয়োজনীয় কাগজপত্র থাকে। অতএব, স্মার্টফোনটি পাওয়া না গেলে নানান সমস্যায় পরে যাই।

আপনি যদি আপনার স্মার্টফোন হারিয়ে ফেলে থাকেন, তাহলে আপনার ব্যক্তিগত ডেটা রক্ষা করার জন্য আপনাকে দ্রুত কিছু ব্যবস্থা নিতে হবে। চুরি হওয়া ফোন খুঁজে বের করার বিভিন্ন উপায় রয়েছে। সাম্প্রতিক বছরগুলিতে প্রকাশিত প্রায় সমস্ত অ্যান্ড্রয়েড ফোনে হারিয়ে যাওয়া বা চুরি হওয়া স্মার্টফোনগুলি সনাক্ত করার জন্য একটি বিল্ট ইন সিস্টেম রয়েছে৷

Google Find My Device অ্যাপ

সমস্ত অ্যান্ড্রয়েড ফোন এবং ট্যাবলেটে গুগলের ফাইন্ড মাই ডিভাইস ফিচার রয়েছে। এই ফিচারটি অ্যাক্টিভেট করার জন্য আপনাকে কিছু করতে হবে না। একবার আপনি একটি নতুন ফোন কিনলে এবং আপনার ফোনের Google অ্যাকাউন্টে সাইন ইন করলে, এই বৈশিষ্ট্যটি স্বয়ংক্রিয়ভাবে ব্যাকগ্রাউন্ডে এক্টিভ হয়ে যায়। যদি “Google অ্যাকাউন্টের সাথে সিঙ্ক” বিকল্পটি এক্টিভ করা থাকে, তাহলে এই ফিচারটি আপনার হারিয়ে যাওয়া ফোনটি সনাক্ত করতে পারে।

অন্য ফোনের মাধ্যমে ট্র্যাকিং

আপনার অ্যান্ড্রয়েড ফোন হারিয়ে গেলে, আপনাকে প্রথমেই অন্য একটি অ্যান্ড্রয়েড ফোন নিতে হবে। সেই ফোনে Find My Device অ্যাপ খুলুন। আপনি ডিভাইসের মালিক হলে, আপনাকে আপনার Google অ্যাকাউন্টে সাইন ইন করতে হবে। বিকল্পভাবে, আপনি আপনার বন্ধু বা পরিবারের সদস্যের Android ফোনে অতিথি হিসাবে লগ ইন করতে পারেন। সেখানে আপনি আপনার ডিভাইসের সাথে লিঙ্ক করা ডিভাইস দেখতে পাবেন।

ফাইন্ড মাই ডিভাইস অ্যাপটি আপনার অ্যান্ড্রয়েড ফোনের অবস্থান খোঁজার চেষ্টা করবে। যদি ডিভাইসের অবস্থান নির্ধারণ করা না যায়, তাহলে ফিচারটি আপনার হারিয়ে যাওয়া ফোনের শেষ আনুমানিক অবস্থান প্রদর্শন করবে। এর পাশের “i” অপশনে ক্লিক করলে, আপনি আপনার হারিয়ে যাওয়া ডিভাইসের IMEI নম্বর দেখতে পাবেন।

যদি বাড়িতে কোথাও আপনার ফোন থাকে কিন্তু আপনি এটি কোথায় রেখেছিলেন তা মনে করতে না পারলে, ফাইন্ড মাই ডিভাইস ফিচার আপনার সহায়ক হতে পারে। ফাইন্ড মাই ডিভাইসে প্লে সাউন্ড বিকল্পটি আপনার ফোনের রিংটোন বাজায় এবং এর অবস্থান দেখায়। এটি আপনাকে সাইলেন্ট মোডেও আপনার ফোন খুঁজে পেতে সাহায্য করবে।

Find My Device এর Secure Device ফিচারের মাধ্যমে আপনি আপনার হারিয়ে যাওয়া ফোনের গোপনীয়তা নিশ্চিত করতে পারবেন। আপনার ডিভাইস লক করা ছাড়াও, এই বৈশিষ্ট্যটি আপনাকে আপনার Google অ্যাকাউন্ট থেকে লগ আউট করার এবং আপনার স্ক্রিনে একটি বার্তা প্রদর্শন করার ক্ষমতাও দেয়৷

উপরন্তু, আপনি একটি ওয়েব ব্রাউজার ব্যবহার করে আপনার কম্পিউটার বা ল্যাপটপে আপনার ফোন অনুসন্ধান করতে পারেন। এটি করার জন্য, প্রথমে Google এর হোম পৃষ্ঠাতে যান এবং অনুসন্ধান বারে ‘ফাইন্ড মাই ডিভাইস’ অথবা ‘লস্ট মাই ফোন’ অনুসন্ধান করুন।

কম্পিউটার এর সাহায্যে ট্র্যাকিং

আপনি যদি আপনার ব্রাউজারটি ব্যবহার করে প্রথমবার কোনো ডিভাইস অনুসন্ধান করতে যান, তাহলে Google আপনার অবস্থানের তথ্য, ডিভাইসের তথ্য এবং সংযোগগুলি অ্যাক্সেস করার অনুমতি চেয়ে একটি প্রশ্ন করবে। সেখানে আপনার “অ্যালাও” অপশনে ক্লিক করে গুগলকে অনুমতি দিতে হবে।

এখন Google আপনার ডিভাইসটি খুঁজে বের করবে এবং ম্যাপে দেখাবে। এছাড়াও, এটি আপনার ডিভাইসের সংকেত এবং ব্যাটারি লেভেলও দেখাবে। আবার, আপনি অবস্থান নির্দিষ্ট করতে প্লে সাউন্ড বিকল্পটি ব্যবহার করতে পারেন।

যদি আপনার ফোনে স্ক্রিন লক না থাকে বা আপনি এখনও নিরাপত্তা নিয়ে চিন্তিত থাকেন, তাহলে আপনি সিকিউর ডিভাইস ফিচার ব্যবহার করে আপনার ফোন লক করতে পারেন। এইভাবে, আপনার হারিয়ে যাওয়া ফোনের ডেটা অযাচিত লোকেরা কখনই দেখতে পাবে না।

আপনি যদি মনে করেন ফোনের অবস্থান নিশ্চিত করার পরে ফোনটি পুনরুদ্ধার করা যাবে না, আপনি আপনার ফোন থেকে সমস্ত ডেটা, ফটো এবং নথি মুছে ফেলতে পারেন। এই উদ্দেশ্যে, আপনি ‘ইরেজ ডিভাইস ফিচারটি ব্যবহার করতে পারেন যাতে আপনার ফোনের ডেটা অন্যদের থেকে রক্ষা করা যায়।

অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার

এছাড়াও আপনি Android ডিভাইস ম্যানেজার ফিচার ব্যবহার করে আপনার হারানো ফোন পুনরুদ্ধার করতে পারেন। এটি করার জন্য, আপনাকে অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার অ্যাক্টিভেট করতে হবে। আপনার ফোনের Google সেটিংসে Android ডিভাইস ম্যানেজার ফিচারটি খুঁজুন। সেখানে, আপনি ‘লোকেট’, ‘রিমোট লক’, ‘রিমোট ওয়াইপ’ ইত্যাদি সহ বেশ কয়েকটি ফিচার সুইচড অন করতে পারেন।

আপনার হারিয়ে যাওয়া ফোন খুঁজে পেতে, আপনাকে প্রথমে যেকোন ওয়েব ব্রাউজারে যেতে হবে এবং “android.com বা ডিভাইস ম্যানেজার” (“android.com/devicemanager”) অনুসন্ধান করতে হবে। তারপর, আপনি যখন আপনার Google অ্যাকাউন্টে সাইন ইন করবেন, আপনি আপনার লিঙ্ক করা ডিভাইসের “আনুমানিক অবস্থান” দেখতে সক্ষম হবেন৷

আপনি আপনার ফোনে অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজারে প্লে রিংটোন বৈশিষ্ট্যটিও ব্যবহার করতে পারেন। এছাড়াও আপনি আপনার ডেটা সুরক্ষিত রাখতে এই ম্যানেজার ব্যবহার করে আপনার ফোন লক করতে পারেন৷ অবশেষে, আপনি যদি আপনার ফোনটি ফিরে না পেতে পারেন তবে সমস্ত ডেটা মুছে ফেলার জন্য আপনি ‘রিমোট ওয়াইপ’ ফিচারটি ব্যবহার করতে পারেন।

আধুনিক প্রযুক্তিতে হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ফোন খুঁজে পাওয়া অনেক সহজ হয়ে গেছে। যাইহোক, এটি প্রায়ই সম্ভব হয় না। তাই, আগে থেকেই সতর্ক থাকুন এবং আপনার ফোনের Google অ্যাকাউন্টে “ডিভাইস ম্যানেজার” এবং “ফাইন্ড মাই ডিভাইস” লিঙ্ক করুন।

Riyad

i'm an bolger. right now i'm working here. i hope this website helped buy new phone and details.

Leave a Reply

Related Articles

Back to top button