টিপস

স্মার্টফোন গরম হয়ে যাচ্ছে? যেনে নিন ঠান্ডা রাখতে কী করবেন

প্রায় সবাই কখনো না কখনো মোবাইল ফোন গরম হওয়ার সমস্যার সম্মুখীন হয়েছে। বিশেষ করে অ্যান্ড্রয়েড ফোনে এই সমস্যাটি বেশি দেখা যায়। তবে এই সমস্যার কোনো নির্দিষ্ট কারণ নেই। মোবাইল ফোন বিভিন্ন কারণে গরম হতে পারে। আপনিও যদি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে সমাধান পাবেন এই প্রতিবেদনে।

স্মার্টফোন গরম হয় কেন?
বিভিন্ন কারণে স্মার্টফোন গরম হতে পারে। স্মার্টফোন অতিরিক্ত গরম হওয়ার অন্যতম প্রধান কারণ হল অতিরিক্ত চার্জ করা। নকল চার্জার ব্যবহার করলে প্রায়ই আপনার স্মার্টফোন গরম হয়ে যাবে। এমনকি স্মার্টফোনে ম্যালওয়্যার প্রবেশ করলেও ফোন গরম হতে শুরু করে। ব্যাকগ্রাউন্ডে চলমান অপ্রয়োজনীয় অ্যাপ আপনার ফোন গরম করতে পারে। এছাড়া অনেকক্ষণ গেম খেলেও ফোন গরম হয়ে যেতে পারে। এছাড়াও, আপনি যদি আপনার ফোনের ডিসপ্লের উজ্জ্বলতা বাড়ান এবং সমস্ত অ্যানিমেশন চালু করেন, আপনার হোম স্ক্রিনে একাধিক উইজেট রাখলেও আপনার স্মার্টফোন গরম হতে পারে। অনেক সময় অ্যাপলিকেশন এবং অপারেটিং সিস্টেম দীর্ঘদিন আপডেট না করলেও ফোন গরম হয়ে যায়। আবার গরম আবহাওয়ায় ফোন ব্যবহার করা অতিরিক্ত গরম হওয়ার ঝুঁকি বাড়ায়।

কিভাবে ফোন ঠান্ডা রাখা যায়
আপনার ফোন গরম হতে শুরু করলে, বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে ফোনটিকে ঠান্ডা রাখার সম্ভাবনা বাড়িয়ে নিতে পারেন। নীচে স্টেপগুলো পরীক্ষা করে দেখুন-
দীর্ঘ ব্যবহারের পর বিরতি নিন
দীর্ঘ সময় ধরে ফোনের ক্রমাগত ব্যবহার আপনার ফোনের ব্যাটারি এবং প্রসেসরে চাপ সৃষ্টি করতে পারে। এই সময়ে ফোন গরম হতে শুরু করে। তাই আপনি যদি আপনার ফোন ব্যবহার করার সময় কিছু সময় পরপর বিরতি নেন, তাহলে আপনার ফোন গরম হওয়ার সম্ভাবনা কম থাকে।

অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করে দিন
আপনার ফোন থেকে জাঙ্ক ফাইল ডিলিট করে দিন। অপ্রয়োজনীয় ফাইলগুলো জমতে থাকলে ফোন গরম হতে পারে। আপনি জাঙ্ক ফাইল মুছে ফেলতে Google Files Go-এর মতো অ্যাপ ব্যবহার করতে পারেন। অ্যান্ড্রয়েড গ্রাহকরা শুধুমাত্র প্লে স্টোর থেকে অ্যাপ ইনস্টল করবেন। এমনকি যদি আপনি একটি APK ফাইলের মাধ্যমে একটি অ্যাপ ইনস্টল করেন, কিছু ক্ষেত্রে আপনার ফোন অতিরিক্ত গরম হতে পারে।

ডিসপ্লে ব্রাইটনেস
আপনার ফোনের স্ক্রিন আপনার ব্যাটারির চার্জ বেশির ভাগই শেষ করে। স্কিনের ব্যাকলাইট সবচেয়ে বেশি ব্যাটারির প্রয়োজন হয়। তাই যদি ফোন গরম হতে শুরু করে, ডিসপ্লের উজ্জ্বলতা কমিয়ে দিলে সমস্যার সমাধান হতে পারে।

ফোনটি নিয়মিত রিস্টার্ট করুন
মেমোরিতে প্রয়োজনীয় ফাইল জমে থাকার কারণে প্রায়ই ফোন গরম হয়ে যায়। এই কারণে, দিনে অন্তত একবার আপনার ফোন রিস্টার্ট করলে অতিরিক্ত গরম হওয়ার সম্ভাবনা কমে যাবে। যদি আপনার ফোন গরম হয়ে যায়, আপনি তাৎক্ষণিক রিবুট করলেও সুফল হবেন।

অ্যান্টিভাইরাস
ভাইরাস এবং ম্যালওয়্যারের কারণে প্রায়শই ফোন গরম হয়ে যায়। এই ক্ষেত্রে, আপনাকে আপনার ফোন থেকে ভাইরাস এবং ম্যালওয়্যার অপসারণ করতে হবে। এই উদ্দেশ্যে, আপনি আপনার ফোনে একটি অ্যান্টিভাইরাস অ্যাপ রাখতে পারেন।

ফোনে অতিরিক্ত চার্জিং
অতিরিক্ত চার্জ করলেও ফোন গরম হয়ে যেতে পারে। এই কারণে, ফোনটি 80-90 শতাংশ চার্জ করা উচিত এবং চার্জার থেকে সরানো উচিত। অনেকেই সারারাত ফোন চার্জে রাখেন। এর ফলে স্মার্টফোন গরম হয়ে যেতে পারে। রোদে বা গরম আবহাওয়ায় আপনার ফোন চার্জ করার ফলে আপনার স্মার্টফোন গরম হতে পারে। চার্জ করার সময় ফোন কল করা বা সোশ্যাল মিডিয়া ব্যবহার করলে আপনার ফোন গরম হেয়ে যেতে পারে।

গেমিং থেকে বিরতি
গেম খেলার সময় প্রায় সব ফোনই কম বেশি গরম হয়ে যায়। কিন্তু খেলা চলাকালীন দুই খেলার মধ্যে কয়েক মিনিট বিরতি নিতে পারেন। যদি সম্ভব হয়, এই সময়ের মধ্যে আপনার ফোন বন্ধ করুন। এতে আপনার ফোন গরম হওয়ার সম্ভাবনা অনেক কমে যাবে।

সাহায্য নিন
যদি উপরের সমস্ত পদ্ধতিগুলি সাহায্য না করে তবে এটি একটি ফোন সার্ভিসের দোকানে নিয়ে যান। কখনও কখনও ব্যাটারি বদল করলে এই সমস্যার সমাধান হয়ে যেতে পারে।

Riyad

i'm an bolger. right now i'm working here. i hope this website helped buy new phone and details.

One Comment

Leave a Reply

Related Articles

Back to top button