মোবাইল ফোন

IOS 18 গাড়ি যাত্রীদের অসুস্থ হওয়ার প্রবণতা কমাবে

সম্প্রতি, অ্যাপল আইফোন অপারেটিং সিস্টেম “iOS” এর বেশ কয়েকটি নতুন বৈশিষ্ট্য চালু করেছে। এর মধ্যে এমন অভিজ্ঞতা রয়েছে যা যাত্রীদের গাড়িতে তাদের সেল ফোন ব্যবহার করার সময় অসুস্থ হওয়া থেকে বিরত রাখতে পারে।

টেক জায়ান্ট বুধবার “Cuess Motion Cues” নামে একটি নতুন বৈশিষ্ট্য ঘোষণা করেছে যা চলন্ত যানবাহনে যাত্রীদের মধ্যে “মোশন সিকনেস” কমাতে ডিজাইন করা হয়েছে।

যখন এই বৈশিষ্ট্যটি সক্রিয় করা হয়, তখন স্ক্রিনের উভয় পাশে বেশ কয়েকটি “চলন্ত বিন্দু” উপস্থিত হয় যা গাড়ি চলার সাথে সাথে ঘোরে। অ্যাপলের মতে, এটি সেল ফোনে সেন্সরের জটিলতা হ্রাস করে।

এইসব চলমান বিন্দু ফোনের কাজে হস্তক্ষেপ না করেই গাড়ির গতিকে অনুকরণ করতে পারবে। যার ফলে, গাড়ির পেছনের সিটে বসে ব্যবহার কারীরা আরামে স্ক্রিনের লেখা পড়তে এবং গেইম খেলতে পারবেন।

পূর্ববর্তী গবেষণায়, মোশন সিকনেস প্রাথমিকভাবে পরিলক্ষিত হয়েছিল যখন মানুষের শারীরিক সংবেদনগুলি তাদের দেখা চিত্রগুলির সাথে মেলে না।

নতুন বৈশিষ্ট্যটি 16 মে বিশ্ব অ্যাক্সেসিবিলিটি সচেতনতা দিবসের আগে ঘোষিত আপডেটের একটি সিরিজের অংশ। এবং এই বছরের শেষ নাগাদ এটি আইফোন 16 এর সাথে iOS 18 এর অংশ হিসাবে প্রকাশ করা যেতে পারে, ব্রিটিশ সংবাদপত্র ইন্ডিপেনডেন্ট এক প্রতিবেদনে লিখেছে।

আইফোন এবং আইপ্যাড সেন্সর ব্যবহার করে, এটি সনাক্ত করে যখন ব্যবহারকারী একটি চলন্ত যানবাহনে থাকে। আপনি আপনার ফোনের নিয়ন্ত্রণ কেন্দ্রের মাধ্যমে এই বৈশিষ্ট্যটি সক্ষম বা অক্ষম করতে পারেন৷

নতুন মোশন সিকনেস ফিচারের পাশাপাশি iPhone ও iPad ‘আই ট্র্যাকিং’ নামের সুবিধা আনছে Apple, যার মাধ্যমে শারীরিক প্রতিবন্ধী ব্যবহারকারীরা শুধু চোখ দিয়েই ডিভাইস নিয়ন্ত্রণ করতে পারবেন।

Apple বলছে, ফিচারটি AI এর মাধ্যমে চলবে ও ফোনের সামনের Camera ব্যবহার করবে। এর মাধ্যমে ইউসাররা শুধু নিজের চোখ ব্যবহার করেই গাড়ির গতিবিধি ‘নেভিগেট’ করবে, বিভিন্ন কনটেন্ট এর সঙ্গে সংযোগ স্থাপন করবে এবং স্ক্রিনের ওপরে ও নিচে সোয়াইপ করতে পারবেন।

‘Music Haptics’ নামের একটি নতুন ফিচার এনেছে Apple । ‍এটিতে ব্যবহার করা হয়েছে iPhone এর ‘Taptic engine’ নামের সুবিধা, এটির মাধ্যমে সংগীতের তালে তালে ডিভাইসে কম্পন সৃষ্টি হবে।

শ্রবণ প্রতিবন্ধী ব্যবহার কারীদের ফোনে সংগীত উপভোগের জন্য নতুন উপায় দেবে এই ফিচারটি। এর আগে স্টার্টআপ কোম্পানি ‘Nothing’ নিজেদের ফোনে একই ধরনের ফিচার এনেছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ইনডিপেন্ডেন্ট।

উপরন্তু, 10 জুন তার WWDC-তে, Apple আসন্ন iOS 18 বৈশিষ্ট্যগুলি ঘোষণা করতে পারে যেখানে AI প্রযুক্তি একটি বড় ভূমিকা পালন করতে পারে।

Admin

Hi, i'm Tusher. welcome to our site.

Leave a Reply

Related Articles

Back to top button